মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ ফেব্রুয়ারি ২০২১

সম্পাদক

প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী

সম্পাদক, বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল

প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সময় রোভার দলের সক্রিয় সদস্য ছিলেন। তিনি সেবা স্তরের রোভার ছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার দলের সিনিয়র রোভার মেট এর দায়িত্ব পালন করেন। স্কাউটার সেলিম নভেম্বর, ১৯৯৩ সালে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে প্রভাষক পদে যোগদান করেন, বর্তমানে তিনি অধ্যাপক, রষ্ট্রিবিজ্ঞান, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনিস্টিটিউট, গাজীপুর এ কর্মরত।

প্রফেসর সেলিম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে যোগদানের পরপরেই আর এস এল কোর্স সম্পন্ন করেন ও ১৯৯৪ সালে কবিরহ্টা সরকারি কলেজে নতুন দল গঠন করেন। স্কাউটার হিসেবে তিনি বিভিন্ন প্রশিক্ষণ কোর্স, মুট ও ওয়ার্কশপে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছেন। ১৯৯৬ সালে নোয়াখালী জেলা রোভারের কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হন এবং এপ্রিল, ২০০০ হতে মে, ২০০৮ পর্যন্ত দক্ষতা ও সুনামের সাথে নোয়াখালী জেলা রোভারের সম্পাদকের দায়িত্ব পালন করেন। তাঁর দায়িত্বকালীন সময়ে জেলা রোভারের কার্যক্রম অত্যন্ত গতিশীল ছিল। তাঁর সময়ে ২৫ টি নতুন দল গঠিত হয়। তাঁর নেতৃত্বে নোয়াখালী জেলা রোভার বাংলাদেশ স্কাউটস ও রোভার অঞ্চলের যাবতীয় কর্মকান্ডে নিয়মিত অংশগ্রহণ করে এবং বিভিন্ন ইউনিট বিভিন্ন সময়ে মুটে জাতীয়মান অর্জন করে এবং বিদেশে বাংলাদেশ স্কাউটস ও রোভার অঞ্চলের প্রতিনিধিত্ব করে। তাঁর দায়িত্বশীলতা, নিষ্ঠা ও দক্ষতার জন্য তিনি ২০০২ ও ২০০৮ সালে চট্টগ্রাম বিভাগীয় শ্রেষ্ঠ সম্পাদক নির্বাচিত হন।

২০১১-২০১২ বর্ষে সিএনসি’স অ্যাওয়ার্ড প্রাপ্ত প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী ৪র্থ আর্ন্তজাতিক সেন্টেনারী কমডেকা, ২০০৭ ও ৯ম জাতীয় রোভার মুট, ২০০৯ এ চ্যালেঞ্জ ডাইরেক্টর, ৭ম ও ৮ম জাতীয় কাব ক্যাম্পুরী এবং নবম বাংলাদেশ জাতীয় স্কাউট জাম্বুরীতে যথাক্রমে সমন্বয়ক ও সাব ক্যাম্প চিফ হিসেবে এবং সম্প্রতি গোপালগঞ্জে অনুষ্ঠিত একাদশ জাতীয় রোভার মুটে এসিস্ট্যান্ট মুট চীফ হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

সিএলটি সম্পন্নকারী প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী ২০১০-২০১২ পর্যন্ত নিরলসভাবে রোভার অঞ্চলের আঞ্চলিক উপ কমিশনার (সংগঠন ও সম্প্রসারণ) এবং ১৫ সেপ্টেম্বর, ২০১২ থেকে ১১ সেপ্টেম্বর, ২০১৫ পর্যন্ত যুগ্ম-সম্পাদক এবং ১২ সেপ্টেম্বর, ২০১৫ থেকে অদ্যাবধি বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সর্বোপরি তিনি প্রায় ২৩ বছর যাবত নিয়মিতভাবে স্কাউটার হিসেবে দক্ষতার সাথে বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করে আসছেন।

তাঁর নিরলস শ্রম, মেধা, প্রজ্ঞা এবং অনন্য সেবার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ স্কাউটস তাঁকে ইত:পূর্বে সার্টিফিকেট অ্যাওয়ার্ড, মেডেল অব মেরিট, বার টু দি মেডেট অব মেরিট, সিএনসি’জ অ্যাওয়ার্ড ও লং সার্ভিস ডেকোরেশন পদকে ভূষিত হন।

স্কাউটিং কার্যক্রমে দীর্ঘকালব্যাপী ধারাবাহিক ও বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ স্কাউটস ২০১৮ সালে প্রফেসর এ কে এম সেলিম চৌধুরীকে দ্বিতীয় সর্বোচ্চ ‘রৌপ্য ইলিশ’ পদকে ভূষিত করেছে।


Share with :

Facebook Facebook