মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd এপ্রিল ২০২১

রোভার পল্লী

 

বাহাদুরপুর রোভার পল্লী
 

গাজীপুর জেলার জয়দেবপুর থানার কাউলতিয়া ইউনিয়নের তৎকালীন বাহাদুরপুর গ্রামই বর্তমানে ‘বাহাদুরপুর রোভার পল্লী’। এই গ্রাম বাংলাদেশের ৬৮ হাজার গ্রামের মদ্যে একটি হলেও রোভার স্কাউটিংয়ের সংস্পর্শে এসে একটি অনন্য বৈশিষ্ট্যপূর্ণ গ্রাম হিসেবে শুধু বাংলাদেশে নয় বরং সমগ্র বিশ্বে স্থান করে নিয়েছে। ১৯৭৬ সালে বাহাদুরপুর গ্রামে স্কাউটস এর সমাজ উন্নয়ন প্রকল্প কার্যক্রম ও একটি রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে তৎকালীন বাংলাদেশ রোভার স্কাউট সমিতি (বর্তমান বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল) ৬০ ডেসিমেল জমি মাত্র ছয় হাজার টাকা দিয়ে ক্রয় করে। সেই সাথে ১.১২ ডেসিমেল এরিয়ার একটি পুকুর সরকারের কাছ থেকে লিজ নেয়া হয়।

১৯৭৮ সালে বাংলাদেশে অষ্টম এশিয়া প্যাসিফিক কমিউনিটি ডেভেলপমেন্ট সেমিনার অনুষ্ঠিত হয়। ঐ সময়ে বাহাদুরপুরের সম্পূর্ণ, পার্শ্ববর্তী তুলসী ভিটা ও বাউপাড়া গ্রামের কিয়দংশ নিয়ে একটি উন্নয়ন প্রকল্প গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। এই প্রকল্পের আওতায় আনুমানিক ৪ বর্গ কিলোমিটার এলাকা অন্তর্ভুক্ত করা হয়।

বিশ্ব স্কাউট সংস্থার আওতাধীন জাতীয় স্কাউট সংস্থাগুলোর মধ্যে কেবলমাত্র বাংলাদেশ স্কাউটস-এ রোভার স্কাউটিং এর জন্য একটি পৃথক অঞ্চল রয়েছে। রোভারদের জন্য স্থাপিত রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র অতিঅল্প সময়েই এর গৌরবময় কর্মকান্ডের ফলে দেশে ও বিদেশে বিশেষ মর্যাদা লাভ করে। বিশেষ করে বাহাদুরপুর রোভার পল্লী ‘কমিউনিটি ডেভেলপমেন্ট’ বা সমাজ উন্নয়ন ক্ষেত্রে অবিস্মরণীয় অবদানের স্বীকৃতিস্বরূপ বিশ্ব স্কাউট সংস্থার নজর কাড়ে। এ ক্ষেত্রে বিশ্ব সংস্থার তৎকালীন সেক্রেটারি জেনারেল রাহুল থুম্বার রোভার পল্লী পরিদর্শন ও সুপারিশ বিশ্ব স্কাউট অঙ্গণে বাংলাদেশ রোভার স্কাউট সমিতি এবং বাংলাদেশ স্কাউটস এর ভাবমূর্তি উজ্জ্বল করে। বাংলাদেশ স্কাউটস এর সুনিয়ন্ত্রণে স্বাধীনভাবে কার্যক্রম পরিচালনার ফলশ্রুতিতে হয়তো বাংলাদেশের রোভার স্কাউটিংয়ের সুখ্যাতি সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে। আশি’র দশকে বিশ্ব স্কাউট সংস্থার হারারে সম্মেলনে বাংলাদেশের রোভার স্কাউটিং আদলে অন্যান্য দেশে রোভার স্কাউট কার্যক্রম পরিচালনা উচিৎ মর্মে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া ২০০৩ সালে ফিলিপাইনে এশিয়া প্যাসিফিক অঞ্চলের উদ্যোগে ‘রোভারিং ইন এপিয়ার’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেই সেমিনারেও বাংলাদেশের রোভারিংয়ের ভূয়সী প্রশংসা করা হয়। এই বাহাদুরপুর রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র এখন সারাদেশের রোভারিংয়ের কর্মচঞ্চলের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে।


Share with :

Facebook Facebook